বলিউড ৩০০ কোটি ক্লাব; সর্বশেষ ‘সাঞ্জু’ এর যোগদান!

বলিউড ৩০০ কোটি ক্লাব; যে সিনেমাগুলো তিনশ কোটি ঘর অতিক্রম করেছে!
বলিউড ৩০০ কোটি ক্লাব!

[বলিউড : কোটি ক্লাব]

বলিউড ৩০০ কোটি ক্লাব; যে সিনেমাগুলো তিনশ কোটি ঘর অতিক্রম করেছে!


একশ ও দুইশ কোটি ক্লাবের মত বলিউডে তিনশ কোটি ক্লাবের যাত্রাও যথারীতি  শুরু করেছে সুপারস্টার আমির খান। ২০০৮ সালে ‘গজনী’ দিয়ে একশ কোটি, ২০০৯ সালে ‘থ্রি ইডিয়টস’ দিয়ে দুইশ কোটি ক্লাবের সূচনা পর ২০১৪ সালে ’পিকে’ দিয়ে তিনশ কোটি ক্লাবের সূচনা করে। তবে একশ ও দুইশ কোটির মত তিনশ কোটি ক্লাবে সদস্য প্রতি বছর পাওয়া যায় না। ২০১৪ সালে যাত্রা শুরু হলেও ২০১৭ পর্য্ন্ত মাত্র ছয়টি ছবি তিনশ কোটি ক্লাবের সদস্য হওয়ার সম্মান অর্জন করেছে। তিনশ কোটির ক্লাবের নের্তৃত্ব দিচ্ছে আমির খান।

বলিউডে যে সিনেমাগুলো বক্সঅফিসে তিনশ কোটির ঘর অতিক্রম করেছে, তা পর্যায়ক্রমে এ লিস্টের মাধ্যমে উপস্থাপন করা হল। লিস্টে প্রথমে যে ছবিটি তিনশ কোটি ক্লাবে প্রবেশ করেছে, তাকে প্রথমে রাখা হয়েছে এবং সে অনুযায়ী পরের ছবিগুলোর সিরিয়াল দেওয়া হয়েছে। উল্লেখ্য, বক্সঅফিস আয়ের ক্ষেত্রে প্রযোজকের তথ্যের চেয়ে ট্রেড তথ্যকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে কোথাও কোথাও প্রকাশিত বক্সঅফিস কালেকশনে তারতম্য লক্ষ্য করা যেতে যারে।

তিনশ কোটি ক্লাবে প্রত্যেকটি ছবির মোট আয়ের পাশাপাশি তিনশ কোটি ক্লাবে প্রবেশ করতে কতদিন সময় লেগেছে, তাও উল্লেখ করা হয়েছে। সেই সাথে প্রত্যেকটি ছবির সাল উল্লেখ করার মাধ্যমে, কোন সালে কতটি ছবি তিনশ কোটি ক্লাবে যোগ দিয়েছে সে বিষয়টি ক্লিয়ার করে দেওয়া হয়েছে।



বলিউড ৩০০ কোটি ক্লাব :

ক্রমিক
ছবি
মুক্তি
মোটআয়
(নীট)
৩০০কোটি
/মোট দিন
.
পিকে
১৯.১২.২০১৪
৩৪০.৮০
১৭
২.
বজরঙ্গী ভাইজান
১৭.০৭.২০১৫
৩২০.৩৪
২০
৩.
সুলতান
০৬.০৭.২০১৬
৩০০.৪৫
৩৫
৪.
দঙ্গল
২৩.১২.২০১৬
৩৮৭.৩৮
১৩
৫.
বাহুবলী-২
২৮.০৪.২০১৭
৫১০.৯৮
১০
৬.
২২.১২.২০১৭
৩৩৭.৭৯
১৬













৭.
২৫.০১.২০১৮
৩০০.২৬
৫০
৮.
২৯.০৬.২০১৮
 ৩৪১.২২
১৬ 




* বক্সঅফিসে এখনো চলমান!

আরো পড়ুন:



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.