Header Ads

টপ ফাইভ : দেব-এর সর্বোচ্চ ব্যবসা সফল পাঁচটি সিনেমা!

সুপারস্টার দেব-এর ক্যারিয়ারে সর্বোচ্চ ব্যবসা করা পাঁচটি সিনেমা!
দেব!

[রঙধারা স্পেশাল : টালিউড]

সুপারস্টার দেব-এর ক্যারিয়ারে সর্বোচ্চ ব্যবসা করা পাঁচটি সিনেমা!


সুপারস্টার দেব কলকাতার ফিল্ম ইন্ডাস্ট্রির শীর্ষস্থানীয় একজন অভিনেতা। টালিউড বক্সঅফিসে এ তারকার কদর বর্তমানে সবচেয়ে বেশি। তার অভিনীত সিনেমাগুলো প্রদর্শন করার জন্য হল মালিকরা আগে থেকেই বুকিং দিয়ে রাখে। সিঙ্গেল স্ক্রিনের পাশাপাশি মাল্টিপ্লেক্স স্ক্রিনেও সমান রাজত্ব শুরু করেছে এ তারকা। বিশেষ করে সর্বাধিক ব্যবসা এনে দেওয়া মাল্টিপ্লেক্স স্ক্রিনমুখী সিনেমায় অভিনয় করে শহরের চলচ্চিত্রবোদ্ধাদের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছে এ তারকা। ফলে স্ক্রিঙ্গেল স্ক্রিন শাসন করা ‘খোকা’ এখন মাল্টিপ্লেক্সের ’শংকর’ হয়ে সমান তালে ব্যবসা এনে দিচ্ছে টালিউডকে।

দেব-এর প্রথম ছবি ‘অগ্নিশপথ’ ফ্লপ করলেও, পরের ছবি ‘আই লভ ইউ’ দিয়ে বক্সঅফিস সফলের যে যাত্রা শুরু করেছে; বর্তমানে সে যাত্রা অনেক গভীরে পৌঁছে গিয়েছে। ফলে চাইলেই নতুন কেউ দেব-এর বক্সঅফিসের সফল যাত্রা থেকে ছুড়ে ফেলতে পারবে না।


দেব-এর সর্বশেষ ছবি ‘আমাজন অভিযান’ ২০১৭ সালের ক্রীসমাসে মুক্তি পাই। ছবিটি ‘অল টাইম ব্লকবাস্টার’ হয়ে ’দেব’কে বক্সঅফিস রাজত্বের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে দিয়েছে। বাংলা নববর্ষে মুক্তি পাচ্ছে এ তারকার নতুন ছবি ‘কবীর’। মাল্টিপ্লেক্স নির্ভর প্লট নিয়ে নির্মিত এ ছবিটিও যথারীতি বক্সঅফিস সফল হবে বলে বাণিজ্য বিশ্লেষকরা মনে করে!

টপ ফাইভ-এর লেবেলে দেব-এর সর্বোচ্চ ব্যবসা সফল পাঁচটি ছবি তুলে ধরার চেষ্টা করেছে ‘রঙধারা’! যেহেতু পরিচালকরা বক্সঅফিস ফিগার উল্লেখ করে না, সেহেতু ‘রঙধারা’ ’সর্বোচ্চ আয় করা ছবিতে কত আয় করেছে সে ফিগার উল্লেখ করা থেকে বিরত থাকছে। এ পোস্টটি বিভিন্ন তথ্য-উপাত্ত যাচাই-বাচাই করে প্রকাশ করা হয়েছে, ফলে তথ্যের ক্রটি সর্বনিম্ন পর্যায়ে রয়েছে মর্মে বিবেচনা করা যেতে পারে। এরপরও যদি অভিযোগ থেকে থাকে, তবে মেইল বক্স-কমেন্ট বক্স(ফেইসবুক এবং ডিসকাস কমেন্ট বক্সসহ) উন্মুক্ত করাই থাকল…


দেব-এর সর্বোচ্চ ব্যবসা সফল পাঁচটি সিনেমা :


১. আমাজন অভিযান

২০১৭ সালের ২২ ডিসেম্বর কলকাতার বক্সঅফিসে মুক্তি পাই সর্বোচ্চ বাজেটে নির্মিত ‘আমাজন অভিযান’। প্রায় ২৫ কোটি বাজেটে নির্মিত এ ছবিটি আয়ের দিক দিয়েও সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে। এ ছবিটিতে দ্বিতীয় বারের মত ‘শংকর’ চরিত্রে অভিনয় করেছে দেব। ‘চাঁদের পাহাড়’ সিরিজের দ্বিতীয় ছবি ‘আমাজন অভিযান’ হলেও, এ ছবিটি  প্রথম ছবির মত বিভূতিভূষণের কোন উপন্যাস থেকে নেওয়া নয়। শুধু চরিত্রটি নেওয়া হয়েছিল। বাকী গল্পটি নতুন সৃষ্টি। ‘আমাজন অভিযান’ কলকাতার পাশাপাশি সমগ্র ভারতে ঘটা করে মুক্তি দেওয়া হয়েছে। সেই সাথে বিশ্বের বিভিন্ন দেশে বাণিজ্যিক ভিত্তিকে মুক্তি দেওয়া হয়েছে ছবিটি।
কলকাতার সুপারস্টার দেব এর ক্যারিয়ারে বর্তমানে ’আমাজন অভিযান’ শীর্ষে অবস্থান করছে।


২. চাঁদের পাহাড়

’আমাজন অভিযান’ মুক্তির আগ পযর্ন্ত ‘চাঁদের পাহাড়’ই ছিল দেব-এর ক্যারিয়ারে সর্বোচ্চ আয়ের ছবি। বিভূতিভূষণের বিখ্যাত উপন্যাস ‘চাঁদের পাহাড়’ থেকে নির্মিত হয়েছে ছবিটি। ১৫ কোটি ব্যয়ে নির্মিত এ ছবিটি আফ্রিকার জঙ্গলে ‘শংকর’ এর অভিযান তুলে ধরা হয়েছে। ছবিটি বক্সঅফিসেও যথারীতি আলোড়ন সৃষ্টি করে।
২০১৪ সালে ক্রীসমাসে মুক্তি পাওয়া ‘চাঁদের পাহাড়’ বর্তমানে দেব-এর ক্যারিয়ারে দ্বিতীয় সর্বোচ্চ আয় করা ছবি।


৩. পরাণ যায় জ্বলিয়া রে

রবি কিনাগী পরিচালিত ‘পরাণ যায় জ্বলিয়া রে’ বক্সঅফিসে মুক্তি পেয়েছিল ২০০৯ সালে। অক্ষয় কুমার ও ক্যাটরিনা কাইফ অভিনীত সুপারহিট ছবি ‘নমস্তে লন্ডন’ এর বাংলা রিমেক ‘পরাণ যায় জ্বলিয়া রে’ ছবিতে দেব এর সহ-শিল্পী ছিল শুভশ্রী গাঙ্গুলী। ছবিটি মুক্তির আগেই এর গানগুলো সুপার-ডুপার হিট হয়। তবে মুক্তির পর ‘কপিরাইট’ নিয়ে কিছুটা বিতর্ক সৃষ্টি হলে, এর প্রযোজককে ক্ষতিপূরণ প্রদান করতে হয়। তাতে ছবিটির কপাল খুলে যায়। কেননা বিতর্কের কারণে ছবিটি বক্সঅফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়।
‘পরাণ যায় জ্বলিয়া রে’ দেব-এর তৃতীয় সর্বোচ্চ ব্যবসা সফল ছবি।


৪. চ্যালেঞ্জ

’পরাণ যায় জ্বলিয়া রে’ মুক্তির আগে বক্সঅফিসে মুক্তি পাই ‘চ্যালেঞ্জ’! এ ছবিটিতে প্রথমবারের মত রাজ চক্রবর্তীর নির্দেশনা দেব অভিনয় করে। সেই সাথে সহশিল্পী শুভশ্রী গাঙ্গুলীর সাথেও প্রথম। ২০০৯ সালের মার্চে ছবিটি বক্সঅফিসে মুক্তি পাই। মুক্তি পাওয়ার পর পরই দর্শকরা এর ছবির পজিটিভ রিভিউ প্রচার করে। সেই সাথে এ ছবির গানগুলোও সবার মুখে মুখে ছড়িয়ে যায়। যার ফলে ছবিটি বক্সঅফিসে ব্লকবাস্টার স্ট্যাটাস লাভ করে।
‘চ্যালেঞ্জ’ দেব-এর ক্যারিয়ারে বর্তমানে চতুর্থ সর্বোচ্চ আয়ের ছবি হিসেবে অবস্থান করছে।


৫. আই লভ ইউ

২০০৭ সালের ‘আই লভ ইউ’ দেব-এর ক্যারিয়ারের সেরা ছবিই বলা যায়। কেননা ২০০৬ সালে ‘অগ্নিশপথ’ এর মাধ্যমে টালিউডে যাত্রা শুরু করলেও প্রথম ছবিই বক্সঅফিসে ডাহা ফ্লপ করে। যার ফলে দেব-এর টালিউড যাত্রা চরম বাঁধাগ্রস্থ হয়। কিন্তু দ্বিতীয় ছবি ‘আই লভ ইউ’ দিয়েই নিজের ক্যারিয়ার পুরোদমে শুরু করার সুযোগ পাই এ সুপারস্টার। পায়েলের সাথে ‘আই লভ ইউ’ বক্সঅফিসে সুপার-ডুপার হিট হয়। সেই সাথে এ ছবির গানগুলোও মানুষের মুখে মুখে জনপ্রিয়তা লাভ করে। যার ফলে দেবকে আর পিছনে ফিরে তাকাতে হয় নি।
দেব এর প্রথম ব্যবসা সফল ছবি ’আই লভ ইউ’ বর্তমানে পঞ্চম সর্বোচ্চ আয়ের ছবি হিসেবে ঠিকে আছে।


দেব ভক্ত হিসেবে উপরে উল্লেখিত ছবি গুলোর মধ্যে আপনি কোন ছবিটি সবচেয়ে বেশি উপভোগ করেছেন, অন্যদের জানান। সেই সাথে পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন!

এ পোস্ট নিয়ে আপনার কোন প্রশ্ন থাকলে উত্তরের জন্য কমেন্টে উল্লেখ করুন। কমেন্ট করতে নিচে স্ক্রল করুন!

1 টি মন্তব্য

apurbo বলেছেন...

পাগলু ৩ নম্বরে থাকবে!

Blogger দ্বারা পরিচালিত.